বাসন্তিকা - শংকর দেবনাথ


 

ও আমার         বনপলাশি,

দেখে তোর       আগুন-হাসি

          হৃদয়ে          ফাগুন আসে-

দখিনা              হাওয়ার সুরে

মন আমার       বেড়ায় উড়ে

          অসীমার       ঐ আকাশে

 

ও আমার          শিমূলবালা,

দেখে তোর        রঙের ডালা

         মন আমার        হয় উদাসী-

কোকিলার        সুর-সোহাগে

রাঙে মন          হোলির ফাগে

      শোনে কান      শ্যামের বাঁশি

 

ও আমার           কৃষ্ণচূড়া,

দেখে তোর         রূপ-মধুরা

      ভোগে মন          বাউল জ্বরে-

অলিদের           গুঁজন গানে

সবুজের             মায়ার টানে

      এলো কে           প্রাণের ঘরে?

 

গেঁথে রঙ-          সুর-মালিকা

এলো আজ        বাসন্তিকা

      সাজিয়ে             প্রাণ-পসরা-

ও শিমুল            কৃষ্ণচূড়া

ও পলাশ            ফুলবধুরা

      মাখি রঙ       আয় না তোরা

Post a Comment

নবীনতর পূর্বতন