SPELLING DRILL - শিশুদের সহজভাবে বানান শেখার পদ্ধতি

ছোট্টবেলায় আমরা বেশি বেশি বানান ভুল লিখি ও বলি। সেইজন‍্য সকলেই কম বেশি চপেটাঘাত, কানমলা খেয়েছি! দুলে দুলে একটিই শব্দ বার বার পড়েই বানান মুখস্থ করতে হত। তারপর হাত দিয়ে সেইসব শব্দগুলি চাপা দিয়ে, উপর দিকে চোখ করে অদ্ভূত ভঙ্গিতে চলত সেইসব বানান মনে করার পালা! যদি ভুল হত আবার দোলা শুরু, তারপর আবার হাত চাপা দেওয়া হত বেচারা শব্দগুলির উপর! এইভাবেই পুনরাবৃত্তি চলত! তাও বড়রা ধরতে এলে অনেক সময় আবার ভুল হয়ে যেত। তখন আবার শুরু হত পড়া! 

বানান :

 'বর্ণ' ধাতুর উপর 'অনট্' প্রত‍্যয় যোগে গঠিত হয় 'বর্ণন'। তার থেকে 'বানান''বানান' শব্দের অর্থ হল 'বর্ণবিন‍্যাস করে যে শব্দ তৈরি হয় তার বর্ণনা করা' কোনো শব্দের অর্থ হল তার প্রাণ ও বানান হল তার দেহ। ইংরেজিতে বানানকে 'Spelling' বলে। 


আমরা জানি ভাষার দুটি রূপ, যথা - লেখ‍্য ও কথ‍্য। কথ‍্যভাষার ( যখন কথা বলি তখন ) মধ‍্যে ভুল তেমন ধরা যায় না। কিন্তু লেখ‍্য ভাষায় ( লেখা হয় যখন ) ভুল সহজেই ধরা পড়ে। 

ভুল বানান আমরা বিভিন্নভাবে শিখি। উদাহরণ হিসাবে বলা যায় -

ভুলে ভরা সামাজিক পরিবেশের কারণে :  ভুল বানানে ভরা পোস্টার, বিজ্ঞাপন, প্রচারপত্র প্রভৃতিতে অনেক ভুল দেখা যায়। বতর্মানে স‍ামাজিক মাধ‍্যমের ভুল বানান দেখে অল্প বয়সের শিক্ষার্থীরা সেইসব শিখছে। 


শিক্ষকের লেখায় ভুল : শিক্ষকের লেখায় যদি ভুল থাকে সেটি শিক্ষার্থীদের বেশি প্রভাবিত করে। শিক্ষার্থীরা শিক্ষকদের শ্রদ্ধা করে। মনে করে উনি সবসময় ঠিক লিখবেন। এটা একদিকে ভালো জিনিস। তবে অনেক সময় অসাবধানতাবশত ভুল হয়ে যায়। শিক্ষকমহাশয়ের উচিত হবে সাবধানে বোর্ডে লেখা। আর যদি কোনো শিক্ষার্থী শিক্ষক মহাশয়কে ভুল শুধরে নিতে বলে, তাহলে অযথা রাগ না করে সেটি শুধরে নেওয়া উচিত। এতে উভয়ের মঙ্গল। 

পাঠ‍্যপুস্তকে ভুল মুদ্রণ : শিক্ষার্থীরা পাঠ‍্যপুস্তককে গভীর ভাবে অনুকরণ করে। এর ফলে ভুল বানান মুদ্রণ হলে ওরা সেটিই শেখে। বইতে ভুল থাকতে পারে - এ কথা শিক্ষার্থীরা মানতেই চায় না। 

আমার মনে আছে, আমরা যখন ছোট ছিলাম তখন এইসব নিয়ে শিক্ষক বা অভিভাবকদের সাথে তর্ক করতাম। ওনারা ঠিক বললেও, বইতে যে আছে, সেইসব নিয়ে গোঁ ধরে বসে থাকতাম! একদিন আমাদের একজন শিক্ষিকা বললেন, “এরজন‍্য শুধুমাত্র একটি বই না দেখে আরও কিছু বই দেখা দরকার, তবেই সঠিক বানান শিখতে পারবে। সেইভাবেই আজও চলছে। 

অক্ষরের অস্পষ্টতা : শিক্ষকমহাশয় বা অভিভাবক শিক্ষার্থীদের ভুল বানান শুধরে সঠিক বানান লিখে দেন। শিক্ষার্থীরা সেইটি দেখে ভুল শুধরে নেওয়ার চেষ্টা করে। কিন্তু শিক্ষকমহাশয় বা অভিভাবকের লেখায় অস্পষ্টতা থাকলে তখন সেটি শিক্ষার্থীদেরও ভুল বানান শিখতে প্ররচিত করবে। 

যেমন - নাকি , নাকি  


এইরকম ভাবে অনেক কারণ আছে। তবে সঠিকভাবে বানান শেখার পদ্ধতিও আছে। শিক্ষার্থীদের ভুল বলে ধমকে দিয়ে তো আর সমস্যার সমাধান হবে না, হাতে ধরে সঠিকটাও শেখাতে হবে। এরমধ্যে একটি হল 'স্পেলিং ড্রিল' শিশু বয়স থেকে এই পদ্ধতিতে বানান শিখলে তা সারাজীবন উপকারী হয়ে থাকে।

Spelling Drill: 

 এটি খুবই কার্যকরী বানান শেখার পদ্ধতি।  


( ক ) একটি শব্দ লিখে তার যে - কোনো একটি বর্ণ পরিবর্তন করে Spelling Drill এর ব‍্যবস্থা করা যেতে পারে। 


যেমন -  

'হাতি' - শেষ বর্ণ পরিবর্তন করে লেখা যায়: হাওয়া, হাসি, হাট, হাড়, হার, হারিকেন, হাল, হাওর। 

আবার, প্রথম বর্ণ পরিবর্তন করে লেখা যায় : অতি, ইতি, ঋতি, ক্ষতি, গতি, ছাতি,জাতি, দ্রুতি, ধুতি, নতি, পতি, প্রতি, মতি, লতি। 

( খ ) একটি বড় শব্দকে ভেঙে নতুন নতুন শব্দ সৃষ্টি করা যায়। 

যেমন - 

আনন্দবাজার : এখানে, নিয়ে আর নতুন শব্দ তৈরি হল।

        এরপর, ন্দ নিয়ে নন্দ তৈরি হল। 

       এরপর, বা নিয়ে বার তৈরি হল। 

       এরপর, বা, জা নিয়ে বাজান তৈরি হল। 

      এরপর, , বা নিয়ে আবার তৈরি হল। 

      এরপর, বা, জা নিয়ে বাজার তৈরি হল। 


( গ ) শব্দের যে কোনো একটি অক্ষর পরিবর্তন করে নতুন নতুন শব্দ সৃষ্টি করে Spelling drill করা যায়। 

যেমন -

মাখন - এই শব্দের মধ‍্যের '' পরিবর্তন করে কিছু নতুন শব্দ শিখতে পারলাম। 

          যথা - মাগন ( যাচনা / প্রার্থনা / ভিক্ষা)।   

                 মাজন ( দাঁত পরিষ্কার করার গুঁড়ো)।

                  মাতন


শিউলি - এই শব্দের মধ‍্যের '' পরিবর্তন করে পেলাম - শিকলি ( লৌহ নির্মিত শিকল ) 

কানন - এই শব্দের মধ‍্যের '' পরিবর্তন করে কিছু নতুন শব্দ শিখতে পারলাম। 

              যথা -   কাউন ( চালের প্রকার )

                         কাফন।

                          কাহন। 

( ঘ ) একটি শব্দের শেষ অক্ষর দিয়ে নতুন শব্দ তৈরি করা হবে। এরপর নতুন গঠিত শব্দের শেষ অক্ষর দিয়ে আবার একটি শব্দ গঠন করে Spelling drill তৈরি করা হবে। 

যেমন - 

       জাম       তাল      টগর         পিকনিক 

        মন         লব       রসায়ন      কড়াই 

        নদী        বর        নখ            ইশারা  

       দীপ         রস        খরচ          রাত 

       পাত     সড়ক     চকচকে      তবলা 

        তল         কষা       কেজি         লাভ

        লতা        ষাট         জিলিপি     ভরত প্রভৃতি। 

        

বি :দ্র : মনে রাখতে হবে যে, ছকে একই শব্দের দুই বার ব‍্যবহার হবে না। 

এইভাবেই মজার ছলে ছোট্ট শিশুটি বানান শিখবে। সঠিকভাবে বানান শিখলে তবেই কোনো লেখা, ভাষা সঠিকভাবে বুঝতে পারবে। যা তার ভবিষ্যতের পথ সুগম করবে!


কলমে - সোমা লাই

Post a Comment

নবীনতর পূর্বতন