শীতকালে শিশুদের জন্য ড্রাই ফ্রুটস – পৌষালী ব্যানার্জী



গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত পেরিয়ে অবশেষে শীত আগতপ্রায়। শীত আসা মানেই বাবা মায়েদের কপালে চিন্তার ভাঁজ। সর্দিকাশি থেকে বাঁচতে বাচ্চার রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় কীভাবে, কী করলে বাচ্চার ত্বককে শুষ্কতার হাত থেকে রক্ষা করা যেতে পারে। এছাড়া সন্তানের সঠিক পুষ্টি এবং ওজন বৃদ্ধি নিয়ে সমস্ত মা বাবা একটু বেশিই চিন্তাশীল। মুহূর্তের মধ্যে শিশুর খাদ্যতালিকায় জায়গা করে নেয় শীতকালের হরেক রকমের রঙিন ফল ও সবজি। তবে এর পাশাপাশি শুকনো ফল অর্থাৎ ড্রাই ফ্রুটসও সমানভাবে পুষ্টিকর যা তাদের মস্তিষ্কের বিকাশে এবং ওজন বৃদ্ধিতে বিশেষভাবে সাহায্য করে।

ড্রাই ফ্রুটস কী?

বর্তমানে ড্রাই ফ্রুটস সব জায়গাতেই সহজলভ্য, বিশেষ করে সুপার মার্কেটগুলোতে বাক্সের মধ্যে সুন্দরভাবে সাজিয়ে রাখা দেখলে সত্যিই আকর্ষণীয় লাগে। তবে দামও কিন্তু নেহাত কম নয়। এহেন অবস্থায় প্রথমেই মনে প্রশ্ন জাগে, ড্রাই ফ্রুটস কেনাটা কি সঠিক হবে? বাচ্চার জন্য ঠিক কতখানি স্বাস্থ্যকর? এক্ষেত্রে জেনে নিতে হবে ড্রাই ফ্রুটস আদপে কী। এগুলি হল শুকনো ফল, অর্থাৎ ডিহাইড্রেটেড বা শুকিয়ে রাখা ফল। প্রাকৃতিক বা অন্যান্য পদ্ধতিতে যেমন রোদে শুকিয়ে বা ডিহাইড্রেটর ব্যবহার করে নির্দিষ্ট ফল থেকে জল শুকিয়ে ফেলে ড্রাই ফ্রুটস প্রস্তুত করা হয়। জলশূন্যতার পরেও এই ফলের পুষ্টি উপাদানগুলি কিন্তু একই থাকে। সাধারণ ফল থেকে এগুলি তৈরি করা হলেও সাধারণ ফলে জলীয় অংশ থাকায় তা বেশিদিন সংরক্ষণ করা যায় না, কিন্তু ড্রাই ফ্রুটসের ক্ষেত্রে এরকম কোনও সমস্যা নেই। এগুলি বহুদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

ড্রাই ফ্রুটসের উপকারিতাঃ

১. ড্রাই ফ্রুটসে রয়েছে প্রচুর পরিমাণে এসেনসিয়াল অয়েল আর ভিটামিন যা শীতকালে ত্বককে শুষ্কতার হাত থেকে রেহাই দেয়।

২. শীতকালে সর্দি কাশি ইত্যাদির প্রবণতা বেড়ে যায়। ড্রাই ফ্রুটসের বিভিন্ন প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলি শরীরের প্রতিরোধক্ষমতা বাড়াতে উপযোগী যা সর্দিকাশির হাত থেকে রক্ষা করে। বাদাম জাতীয় ফলগুলি এক্ষেত্রে বেশি উপযোগী।

৩. শিশুর ওজন বৃদ্ধিতে শুকনো ফল বিশেষভাবে কার্যকরী। কারণ এতে থাকে পর্যাপ্ত মাইক্রোনিউট্রিয়েন্ট।

৪. শিশুদের নিয়মিত ড্রাই ফ্রুটস খাওয়ানো হলে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকে যার ফলে অ্যানিমিয়ার আশঙ্কাও দূর হয়। আয়রন যুক্ত শুকনো ফল হিসাবে খেজুর, কিশমিশ, খুবানি এগুলির নাম করা যেতে পারে।

৫. পূর্বেই উল্লিখিত, ড্রাই ফ্রুটস মস্তিষ্কের বিকাশের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। বাদাম জাতীয় ফল, বিশেষ করে ওয়ালনাটে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা শিশুদের মস্তিষ্কের উন্নতিতে সাহায্য করে।

৬. শুকনো ফলে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক বা ভাল ব্যাকটিরিয়া থাকে যা বাচ্চাদের হজমতন্ত্রকে সুস্থ রাখে এবং খাদ্য হজমে সহায়তা করে।

৭. দৃষ্টিশক্তি প্রখর রাখতে এবং হাড় সবল রাখতে ড্রাই ফ্রুটসের জুড়ি মেলা ভার। খেজুর, খুবানি, কিশমিশ ইত্যাদি ফলগুলি ভিটামিন এ-তে পরিপূর্ণ। এছাড়া বাদামজাতীয় ফলে থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। এগুলি বাচ্চাদের দৃষ্টিশক্তি এবং হাড়ের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান।

৮. কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধানে শুকনো ফল বেশ সাহায্য করে। ওয়ালনাট, আমন্ড ইত্যাদি বাদাম জাতীয় শুকনো ফলগুলিতে রয়েছে যথেষ্ট পরিমাণে ফাইবার। ফাইবার হজমের কাজকে সহজ করে দেয় যার ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে যায়।

ঘরোয়া উপায়ে ড্রাই ফ্রুটস বানানোর পদ্ধতিঃ

ড্রাই ফ্রুটসের মধ্যে আমন্ড, কাজু, আখরোট, অ্যাপ্রিকট, খেজুর, কিশমিশ ইত্যাদি থেকে শুরু করে ডুমুর, কুমড়োর দানা সবকিছু থাকে। দোকান থেকে ড্রাই ফ্রুটস কেনার পরিবর্তে ঘরেই দিব্যি বানিয়ে ফেলা যায়। বাড়ির তৈরি ড্রাই ফ্রুটস কিন্তু অনেক বেশি স্বাস্থ্যকর। সেই ড্রাই ফ্রুটস গুঁড়ো করে নিয়ে পাউডার হিসাবে শিশুর খাদ্যে বিভিন্ন সময়ে যোগ করা যেতে পারে, সিরিয়ালের সঙ্গে অথবা ড্রাই ফ্রুটস মিল্ক হিসাবে।

তার জন্য প্রথমে উপযোগী ফলগুলি বেছে নিতে হবে, যেমন ধরা যাক অ্যাপ্রিকট, খেজুর, কিশমিশের মতো তাজা ফল নেওয়া যেতে পারে। ৫-৭ মিনিট জলে ভিজিয়ে রাখার পর এগুলিকে পাতলা করে কেটে নিতে হবে। এবার একটা বড় পাত্র নিয়ে তার মধ্যে জল ও লেবুর রস মিশিয়ে এতে কেটে রাখা ফলগুলি ৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তারপর তুলে নিয়ে পার্চমেন্ট পেপার বিছানো বেকিং ট্রে-তে রাখতে হবে। ওভেন প্রিহিট করে ১৮০-২০০ ডিগ্রি সেলসিয়াসে ২৫-৩০ মিনিট ফলগুলিকে বেক করতে হবে যাতে ডিহাইড্রেটেড হয়ে যায়। ফলের মধ্যে আর্দ্রতা রয়ে গেলে আরও মিনিট পনেরো ওগুলি গরম করে নিতে হবে। তারপর ফলগুলিকে খোলা হাওয়ায় শুকিয়ে নেওয়ার পর ইচ্ছে অনুযায়ী টুকরো করে কেটে নিতে হবে। বাদামের জন্য নেওয়া যেতে পারে আমন্ড, আখরোট, কাজু, ফক্স নাট, ব্রাজিল নাট ইত্যাদি। বীজের ক্ষেত্রে ফ্ল্যাক্স সিড, কুমড়োর দানা, সাদা তিলের বীজ এরকম কিছু নিয়ে সেগুলিকে ২-৩ মিনিটের জন্য শুকনো তাওয়ায় নেড়ে নেওয়ার পর বাদাম, বীজ ও শুকনো ফলগুলো একসঙ্গে মিশিয়ে এয়ারটাইট কৌটোতে ভরে রাখলেই তৈরি ড্রাই ফ্রুটসের মিশ্রণ।

মনে রাখার বিষয়



শিশুর সুস্বাস্থ্য বজায় রাখার জন্য তাকে শুধু খাইয়ে গেলেই তো হল না, কয়েকটি কথা প্রথমেই বিবেচনা করতে হবে। কিছু কিছু শিশুর ক্ষেত্রে ড্রাই ফ্রুটস অ্যালার্জির উদ্রেক করে। সেক্ষেত্রে শিশুর কাছে একবারে একটি মাত্র শুকনো ফল উপস্থাপন করতে হবে এবং কোনও অ্যালার্জিক প্রতিক্রিয়া হচ্ছে কিনা সেদিকে কয়েকদিন নজর রাখতে হবে।

ড্রাই ফ্রুটস শিশুদের জন্য যে কতখানি স্বাস্থ্যকর সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু এটিকে বাচ্চার কাছে আরো লোভনীয় ও আকর্ষণীয় করে তোলার উদ্দেশ্যে চিনির প্রলেপযুক্ত শুকনো ফল তাকে দেওয়া একেবারেই অনুচিত। এতে তার দাঁতের ক্ষতি হওয়ার সম্ভাবনা প্রবল।

শুকনো ফল থেকে শ্বাসরোধের ঝুঁকি এড়াতে এগুলিকে ছোট আকারে টুকরো করে কাটতে হবে এবং বাচ্চার খাওয়ার সময় সতর্কদৃষ্টি রাখতে হবে। শিশুকে দেওয়ার আগে ড্রাই ফ্রুটস নরম করতে এগুলিকে জলে ভিজিয়ে রাখা যায়। শিশুর গলায় কোনোরকম জ্বালা এড়াতে বাদামের খোসা ছাড়ানো অবশ্য করণীয়।

ছোট শিশুদের ক্ষেত্রে তরল খাবারের পর সেমি সলিড ও সলিড শুরু করিয়েই তাকে ড্রাই ফ্রুটস দেওয়া সঠিক পদ্ধতি নয়। শুকনো ফল হজম করার দিক থেকে ভারী। তাই শিশুকে শুকনো ফল দেওয়ার আগে শক্ত খাবার খাওয়ানোর জন্য কিছু সময় অভ্যস্ত করা ভাল।

Post a Comment

নবীনতর পূর্বতন